রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৫:৪০, ৮ আগস্ট ২০২৪

কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু ১ সেপ্টেম্বর

কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু ১ সেপ্টেম্বর

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধের সময় আরও ২৩ দিন বাড়ানো হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে জেলেরা এই হ্রদ থেকে মাছ আহরণ শুরু করতে পারবেন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকালে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আয়োজিত এক সভা থেকে এই সিদ্ধান্তের কথা জানায় হ্রদ ব্যবস্থাপনা কমিটি।

মৎস্য বিজ্ঞানীদের ব্যাখ্যা ও ব্যবসায়িদের দাবির পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন-বিএফডিসি।

রাঙামাটি বিএফডিসি’র ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম বলেন, “বৈজ্ঞানিক ব্যাখ্যা, ব্যবসায়ী ও জেলেদের চাহিদা এবং তাদের অবস্থার কথা বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামী ১লা সেপ্টম্বর থেকে লেকে মাছ শিকার শুরু করা যাবে।”

হ্রদে প্রায় ২৭ হাজার জেলে মাছ ধরেন উল্লেখ করে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, ব্যবসায়ীরাও এর সঙ্গে জড়িত। এটা ঠিক যে, দীর্ঘদিন মাছ শিকার বন্ধ থাকায় এখানকার ভোক্তারা প্রাণীজ আমিষ থেকে বঞ্চিত হচ্ছেন। কিন্তু সবার স্বার্থ বিবেচনা করেই সময় আরও কিছুটা বাড়িয়ে ১লা সেপ্টেম্বর হ্রদ খুলে দেওয়ার সিন্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় জেলা প্রশাসক মো মোশারফ হোসেনের সভাপতিত্বে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা, বিএফডিসি ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা অধীর চন্দ্র দাশ, বৈজ্ঞানিক কর্মকর্তা ইসতিয়াক হায়দারসহ মৎস্যব্যবসায়ীও সাংবাদিকসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

প্রতিবছর কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবিস্তরের লক্ষ্যে তিনমাস মাছ শিকার বন্ধ থাকে।