রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৩:৪১, ২৪ আগস্ট ২০২৪

আপডেট: ১৬:৫৫, ২৪ আগস্ট ২০২৪

নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে তিন পার্বত্য জেলা পরিষদ গঠন করা হবে: পার্বত্য উপদেষ্টা সুপ্রদীপ চাকমা

নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে তিন পার্বত্য জেলা পরিষদ গঠন করা হবে: পার্বত্য উপদেষ্টা সুপ্রদীপ চাকমা
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা। ছবি আলোকিত রাঙ্গামাটি

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা বলেছেন, তিন জেলা পরিষদ যাতে এই পার্বত্য এলাকার মানুষের হয়ে কাজ করতে পারে সে ভাবে করা হবে। নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে জেলা পরিষদ গঠন করা হবে। যাতে কোন দলীয় লোকের পুনর্বাসন কেন্দ্র না হয়, সে ভাবে করার চেষ্টা করা হবে। একই সাথে জাতীয় নির্বাচনের আগে আমরা যেন জেলা পরিষদের নির্বাচন করে যেতে পারি সেভাবে চেষ্টা করা হবে। কারণ পরে আর যে নির্বাচন হবে সেটা চিন্তা করা কঠিন।

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টার সাথে জেলার সুশীল সমাজের প্রতিনিধির সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। শনিবার (২৪ আগস্ট) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, যুগ্ম সচিব কনকন চাকমা জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, জেলা বিভিন্ন শ্রেণি পেশার সুশীল সমাজের প্রতিনিধিরা।

তিন পার্বত্য এলাকায় শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগসহ নানা সমস্যা দীর্ঘদিনের। জেলার স্বাস্থ্য সেবা অনেক অনুন্নত, জেলার মানুষ উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম বা ঢাকায় যেতে হয়। কাপ্তাই হ্রদের নাব্যতা কমে গেছে এবং একই সাথে হ্রদের পানি দূষিত হয়ে যাচ্ছে। হ্রদের ড্রেজিং জরুরী। রাঙামাটি বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অভিভাবকহীন হয়ে আছে। দ্রুততম সময়ে শুণ্য পদে নিয়োগে প্রধান উপদেষ্টার সৃষ্টি কামনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি। উচ্চ বিদ্যালয়ে এনটিআরসি থেকে পাহাড়ে শিক্ষক নিয়োগ দেয়া হলে আসতে চায় না, তাই পাহাড়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা রাখা। ভূমি বন্দোবস্তি বন্ধ থাকায় পাহাড়ে বিনয়োগ করতে আগ্রহ দেখায় না।

চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা বলেন, এই এলাকার শান্তি ও উন্নয়নের জন্য সবার সাথে মিলে কাজ করবো। যাতে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা যায়। শিক্ষা ক্ষেত্রে পাহাড়ের মানুষ অনেক পিছিয়ে। তাই এদিকে আমার দু দৃষ্টি থাকবে। দুর্গম এলাকায় ছাত্র-ছাত্রী হোস্টেল নির্মানের উদ্যোগ নেয়ার কথা জানান তিনি।