রাঙামাটি । রোববার, ১৫ সেপ্টেম্বর ২০২৪ , ৩০ ভাদ্র ১৪৩১

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫২, ৩১ আগস্ট ২০২৪

প্রধান উপদেষ্টার বৈঠক শুরু, কখন বসছে কোন দল

প্রধান উপদেষ্টার বৈঠক শুরু, কখন বসছে কোন দল
​​​​​​​প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস- ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেয়ার তিন সপ্তাহ পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

শনিবার বিকেল ৩টায় প্রধান উপদেষ্টার কার্যালয়ে এই বৈঠক শুরু হয়েছে, যা টানা চলবে রাত ৮টা পর্যন্ত।

প্রধান উপদেষ্টা প্রেস উইং সূত্র জানিয়েছে, দেশের সার্বিক পরিস্থিতি, সংস্কার এবং আগামী নির্বাচন নিয়ে টানা পাঁচ ঘণ্টা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকারের আলোচনা হবে। তবে আগের বৈঠকের মতো এ বৈঠকেও আওয়ামী লীগসহ তাদের জোটের কোনো দল নেই।

কখন কোন দলের বৈঠক
* বিকেল ৩টায় খেলাফত মজলিম ও বাংলাদেশ খেলাফত মজলিশ
*বিকেল ৪টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)
*বিকেল ৫টায় জাতীয়তাবাদী সমমনা জোট
*সন্ধ্যা ৬টায় বাংলাদেশ জাসদ ও ১২ দলীয় জোট
*সন্ধ্যা ৭টায় গণফোরাম ও জাতীয় পার্টি

খেলাফত মজলিসের দুই অংশের সঙ্গে প্রধান উপদেষ্টার প্রথম বৈঠক হবে। খেলাফত মজলিসের নেতৃত্ব দেবেন দলটির আমির মাওলানা আবদুল বাছিত আজাদ। প্রতিনিধি দলে থাকবেন ড. আহমদ আবদুল কাদের, মাওলানা সাখাওয়াত হোসেন, জাহাঙ্গীর হোসেন ও মুনতাসীর আলী।

বাংলাদেশ খেলাফত মজলিসের নেতৃত্ব দেবেন মাওলানা ইউসুফ আশরাফ। প্রতিনিধি দলে থাকবেন মাওলানা মামুনুল হক ও মাওলানা জালাল উদ্দিন।=

লিবারেল ডেমোক্রেটিক পার্টিক (এলডিপি) নেতৃত্ব দেবেন কর্নেল (অব.) অলি আহমেদ। তার প্রতিনিধি দলে থাকবেন ড. রেদোয়ান আহমেদ, নেয়ামূল বশির, নুরুল আলম তালুকদার ও আওরঙ্গজেব বেলাল।

জাতীয়বাদী সমমনা জোটের নেতৃত্বে দেবেন এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ। তার প্রতিনিধি দলে থাকবেন জাগপার খন্দকার লুৎফর রহমান, গণদলের এটিএম গোলাম মওলা চৌধুরী, এনডিপির আবু তাহের, বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকি, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম।

বাংলাদেশ জাসদের নেতৃত্ব দেবেন শরীফ নুরুল আম্বিয়া। তার প্রতিনিধি থাকবেন নাজমুল হক প্রধান, মুশতাক হোসেন, আবদুল কাদের হাওলাদার, কাজী সদরুল হক।

১২ দলীয় জোটের নেতৃত্বে দেবেন জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার। তার প্রতিনিধি দলে থাকবেন জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, বিএলডিপির শাহাদাত হোসেন সেলিম, জমিয়তে উলামায়ে ইসলামের মহিউদ্দিন ইকরাম, লেবার পার্টির একাংশের ফারুক রহমান, জাগপা একাংশের তাসমিয়া প্রধান, কল্যাণ পার্টির শামসুদ্দিন পারভেজ ও বিকল্পধারা বাংলাদেশের শাহ আহমেদ বাদল।

গণফোরামের নেতৃত্ব দেবেন ড. কামাল হোসেন। তার প্রতিনিধি দলে থাকবেন মোস্তফা মহসীন মন্টু, সুব্রত চৌধুরী, এসএম আলতাফ হোসেন, মিজানুর রহমান, জগলুল হায়দার আফ্রিক, মহিব উদ্দিন আবদুল কাদের ও মোশতাক আহমেদ।

জাতীয় পার্টির নেতৃত্বে দেবেন জিএম কাদের। তার প্রতিনিধি দলে থাকবেন আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরী, মজিবুর রহমান চুন্নু, মাশরুর মওলা ও সাইফুদ্দিন আহমেদ মিলন।

এর আগে, বৃহস্পতিবার মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাত শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে পর্যায়ক্রমে উপদেষ্টা মতবিনিময় করবেন।

গত ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব বুঝে নেয় ড. ইউনূসের নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদ।

সর্বশেষ