রাঙামাটি । বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪ , ২ আশ্বিন ১৪৩১

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৬, ১৪ সেপ্টেম্বর ২০২৪

সাগরে গভীর নিম্নচাপ, বৃষ্টি হতে পারে সারা দিন

সাগরে গভীর নিম্নচাপ, বৃষ্টি হতে পারে সারা দিন

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। স্থল নিম্নচাপ আকারে এটি এখন খুলনা অঞ্চলে অবস্থান করছে। এর প্রভাবে আজ শনিবার সারাদেশে বৃষ্টি হতে পারে। এছাড়াও সমুদ্রবন্দরসহ উপকূলীয় এলাকাকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সমকালকে বলেন, এখন যে বৃষ্টি হচ্ছে, তা মূলত গভীর নিম্নচাপের কারণে। এটি স্থল নিম্নচাপ আকারে যশোর অঞ্চলে অবস্থান করছে। নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে ভারতের পশ্চিমবঙ্গের দিকে সরে যাবে। এর প্রভাবে আজ সারাদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে সোমবার থেকে বৃষ্টি কমতে পারে।

এদিকে গতকাল সকাল ৯টা থেকে আজ শনিবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কক্সবাজারে কুতুবদিয়ায় সর্বোচ্চ ২৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজধানীর আকাশ আজ সকাল থেকে মেঘলা। থেমে থেমে বৃষ্টিও হচ্ছে। এমনটা সারা দিনই থাকতে পারে।

এদিকে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলীয় এলাকাকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

গত মাসের ২০ তারিখের দিক থেকে দেশের দক্ষিণ–পূর্বাঞ্চল ও উত্তর–পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে ভারী বৃষ্টি হয়। এর সঙ্গে উজান থেকে নেমে আসা ঢলে ১১ জেলায় বন্যা হয়। এতে আক্রান্ত হন প্রায় অর্ধকোটি মানুষ। 

গত প্রায় আট দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে প্রচণ্ড গরম পড়ে। অন্তত ২০টি জেলায় তাপপ্রবাহ বয়ে যায় গত বৃহস্পতিবার পর্যন্ত। ওই দিন বিকেলের পর থেকে বিশেষ করে দক্ষিণ–পূর্ব অঞ্চলের কক্সবাজার ও চট্টগ্রামে প্রবল বৃষ্টিপাত শুরু হয়। কক্সবাজারে রেকর্ড ৪০১ মিলিমিটার বৃষ্টি হয়। প্লাবিত হয় কক্সবাজার শহরসহ বিভিন্ন অঞ্চল।

বৃষ্টির কারণে অবশ্য গতকাল থেকেই তাপমাত্রা খানিকটা কমতে শুরু করেছে। আজ শনিবার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। তবে রাতের তাপমাত্রা আবার খানিকটা বাড়তে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, যে বৃষ্টি শুরু হয়েছে, তা আগামীকাল থেকে অনেকটাই কমবে। পরশু সোমবার থেকে বৃষ্টি একদমই না-ও থাকতে পারে।

সর্বশেষ