রাঙামাটি । বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৩ আশ্বিন ১৪৩১

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ১৭ সেপ্টেম্বর ২০২৪

নবায়নযোগ্য জ্বালানি খাত

বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি: পরিবেশ উপদেষ্টা

বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী দশ বছরে বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি, যার মধ্যে চলতি বছর ১৫ মিলিয়ন ইউরো অন্তর্ভুক্ত থাকবে। এ সহায়তা নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে ব্যবহার করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে জার্মানির রাষ্ট্রদূত আকিম ট্রস্টারের সঙ্গে বৈঠকের পর পরিবেশ উপদেষ্টা এ কথা জানান তিনি।

উভয় দেশই বেসরকারি খাত, গবেষণা প্রতিষ্ঠান, একাডেমিয়া এবং সুশীল সমাজের মতো নন-স্টেট অ্যাক্টরদের সঙ্গে মতবিনিময় এবং সহযোগিতা প্রচার করবে বলে বৈঠকে আলোচনা হয়।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, এই সহযোগিতার আওতায় ক্ষুদ্র জাতিসত্তা, নারী ও যুবসমাজকেও অন্তর্ভুক্ত করা হবে এবং একটি বহুপক্ষীয় অংশীদারিত্বমূলক পদ্ধতির মাধ্যমে কাজ করা হবে।

উপদেষ্টা পরিবেশ ও জলবায়ু বিষয়ক খাতে জার্মানির ধারাবাহিক সহযোগিতার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। তিনি বৈশ্বিক জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন এবং টেকসই বন ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরেন।

রাষ্ট্রদূত ট্রস্টার বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং পরিবেশ সংরক্ষণে বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি নবায়নযোগ্য জ্বালানি খাতে জার্মানির দক্ষতার কথা উল্লেখ করেন এবং বাংলাদেশের সবুজ জ্বালানি উদ্যোগকে সমর্থন করার জন্য প্রযুক্তিগত সহায়তা দেওয়ারও প্রস্তাব দেন।

বৈঠকে উভয় পক্ষ নদী পরিষ্কার, পরিবেশ সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন প্রশমনের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা করে। টেকসই উন্নয়ন প্রকল্প, সবুজ প্রযুক্তি গ্রহণ এবং পরিবেশ ও জলবায়ু সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলায় সম্ভাব্য সহযোগিতা নিয়েও আলোচনা হয়।