রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:২২, ২০ আগস্ট ২০২৪

এইচএসসির বাকি পরীক্ষাগুলো অর্ধেক নম্বরে, আরো পেছাবে সময়

এইচএসসির বাকি পরীক্ষাগুলো অর্ধেক নম্বরে, আরো পেছাবে সময়

এইচএসসি ও সমমানের বাকি পরীক্ষাগুলো অর্ধেক প্রশ্নে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে আরো দুই সপ্তাহ পিছিয়ে দেওয়া হবে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

প্রথমে ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত পরীক্ষাগুলো শুরু করার পরিকল্পনা ছিল। তবে পরীক্ষার্থীদের আন্দোলনের কারণে এই সময়সূচি বাতিল হতে পারে। পরীক্ষার্থীরা এরই মধ্যে নেয়া পরীক্ষার ভিত্তিতে ফল প্রকাশের দাবি জানাচ্ছেন, কারণ আন্দোলনের ফলে অনেকে আহত হয়েছেন এবং পড়াশোনায় ক্ষতি হয়েছে।

সোমবার পরীক্ষার্থীরা এই দাবিতে ঢাকা শিক্ষা বোর্ডে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। পরে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার তাদের যৌক্তিক দাবিগুলো পূরণের আশ্বাস দেন।

ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, পরীক্ষার্থীরা হুঁশিয়ারি দিয়েছেন যে, দাবি পূরণ না হলে তারা মঙ্গলবার আবার আন্দোলন করবেন। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

এর আগে, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন এবং ছাত্র-জনতার অভ্যুত্থানের কারণে কয়েক দফায় এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছিল। পরীক্ষা ১১ আগস্ট থেকে শুরু হওয়ার কথা ছিল, কিন্তু  শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর নিরাপত্তা ঝুঁকির কারণে তা পিছিয়ে ১১ সেপ্টেম্বর করা হয়েছিল। তবে এখন আবার নতুন করে সিদ্ধান্ত নেয়া হতে পারে।