রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৫১, ২০ আগস্ট ২০২৪

আজ মশা দিবস

আজ মশা দিবস

যুগের পর যুগ ধরে প্রাণঘাতী রোগ ছড়ানোর জন্য পতঙ্গ হিসেবে কুখ্যাতি কুড়িয়ে এসেছে মশা। ম্যালেরিয়া, ডেঙ্গু থেকে শুরু করে জিকা—লাখ লাখ প্রাণহানির জন্য দায়ী মশা। গবেষণায় উঠে এসেছে, ছয় মিলিয়নের বেশি মানুষের মৃত্যু হয়েছে মশার কারণে।

প্রতিবছর ২০ আগস্ট পৃথিবীর বিভিন্ন দেশে ‘মশা দিবস’ পালিত হয়। ১৮৯৪ সালে ব্রিটিশ ডাক্তার প্যাট্রিক ম্যানসন ও ভারতীয় মেডিক্যাল সার্ভিসের মেডিক্যাল অফিসার রোনাল্ড রস ম্যালেরিয়া প্যারাসাইটের সম্ভাব্য ভেক্টর হিসেবে মশার বিষয়ে গবেষণা শুরু করেন।

বছরের পর বছর নিরলস গবেষণার পর ১৮৯৭ সালে তারা প্রমাণ করেন যে অ্যানোফিলিস মশা ম্যালেরিয়া পরজীবী বহন করতে পারে। তারা তাদের আবিষ্কারের দিন, ২০ আগস্ট ১৮৯৭কে ‘মশা দিবস’ বলে অভিহিত করেছিলেন।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন পরে তাদের আবিষ্কারের তাৎপর্য ধরে রাখতে ২০ আগস্ট বিশ্ব মশা দিবসের নামকরণ করেন, যা প্রতিবছর পালিত হয়। এটি শুধু একটি বৈজ্ঞানিক মাইলফলক উদযাপন করার দিন নয়, বরং মশাবাহিত রোগ প্রতিরোধ করাই এর মূল উদ্দেশ্য।

বিশ্ব মশা দিবস ২০২৪-এর প্রতিপাদ্য এখনো প্রকাশ করা হয়নি। তবে এই প্রতিপাদ্যে মশার সংখ্যা কমিয়ে মশাবাহিত রোগ বিশেষ করে ম্যালেরিয়া, ডেঙ্গু এবং জিকার বিস্তার রোধে সম্মিলিত পদক্ষেপের প্রয়োজনীয়তার ওপর জোর দেবে। থিমটি এই মারাত্মক রোগগুলোর বিরুদ্ধে লড়াইয়ে জনস্বাস্থ্য উদ্যোগ, গবেষণা এবং বিভিন্ন অংশীদারের অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরবে। ১৯৩০ সাল থেকে প্রতিবছরের ২০ আগস্ট দিবসটি বিশ্ব মশা দিবস হিসেবে পালিত হচ্ছে।