রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

স্বাস্থ্য ডেস্কঃ-

প্রকাশিত: ১২:১১, ২ জুন ২০২৪

ধূমপান ছাড়তে কার্যকর গোলমরিচ, বাড়ায় হজম শক্তি

ধূমপান ছাড়তে কার্যকর গোলমরিচ, বাড়ায় হজম শক্তি

গোলমরিচ আমাদের পরিচিত একটি মসলা। এর বৈজ্ঞানিক নাম Piper nigrum ইংরেজি নাম Black pepper)। এটি পিপারাসি গোত্রের পিপার গণের একটি লতাজাতীয় উদ্ভিদ। এই উদ্ভিদের  ফলকে শুকিয়ে এটি মসলা হিসাবে ব্যবহার করা হয়।

প্রাচীনকাল থেকেই রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়াতে গোলমরিচ ব্যবহার হয়ে আসছে। গোলমরিচকে আমরা মসলা হিসেবে চিনলেও এতে প্রচুর ভিটামিন ‘এ’ ও ক্যালসিয়াম রয়েছে। যা নানা ভাবে আমাদের অনেক উপকার করে থাকে।

গোলমরিচের গুণাগুণ:

১. গোলমরিচ অনেক ভালো একটি প্রাকৃতিক কাশি উপশমকারী। চায়ের সাথে সামান্য গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে ঠান্ডা এবং কাশি থেকে নিমিষেই মুক্তি দেয়। বন্ধ নাক খুলতেও কিন্তু গোলমরিচ অনেক উপকারী। এজন্য গোলমরিচ টেলে নিয়ে কাপড়ের পুঁটলিতে নিয়ে শুঁকলে বন্ধ নাক খুলে যায়।

২. ধূমপান ছাড়তে গোলমরিচ বেশ কার্যকরী একটি প্রাকৃতিক সমাধান। এজন্য গোলমরিচের তেল একটি তুলায় ভিজিয়ে নিয়ে এর  ঘ্রাণ নিন। এতেই আপনার ধূমপান করার ইচ্ছে একদম চলে যাবে। এছাড়াও কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখতে এটি বেশ কাজ করে। ডিটারজেন্টের সাথে এক চামচ গোল মরিচের গুঁড়া মিশিয়ে দিলে এটি দারুণ কাজ করে।

৩. শরীরের ব্যাথা কমাতে গোলমরিচের তেল খুবই কার্যকর একটি প্রাকৃতিক ওষুধ। দুই টেবিল চামচ গোল মরিচের তেলের সাথে আদার রস মিশিয়ে ব্যথার স্থানে হালকাভাবে ম্যাসাজ করলে খুব তাড়াতাড়ি ব্যথা কমে যাবে। এটি আমাদের পেশির ব্যথা কমানোর পাশাপাশি আমাদের মাংস পেশি শক্ত করতে সাহায্য করে থাকে।

৪. হজম শক্তি বাড়াতে গোলমরিচ অনেক সাহায্য করে। গোলমরিচ পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক অ্যাসিড নিঃসৃত হয়। এই অ্যাসিড পাকস্থলীর খাবার দ্রুত হজম করতে সহায়তা করে থাকে। ফলে পেট ফাঁপা, গ্যাস বা বদহজমের মত সমস্যা একদমই হয় না। একই সাথে এটি অরুচি দূর করে ক্ষুধা বাড়িয়ে দেয়।

৫. গোলমরিচে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ব্যাক্টরিয়্যাল প্রপার্টিজ। যা মুখমণ্ডলের ব্রণ কমায় এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। একইসঙ্গে এটি ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে থাকে এবং ব্ল্যাক হেডেস দূর করতে সাহায্য করে।

জনপ্রিয়