রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

স্বাস্থ্য ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:১৪, ২৫ জুন ২০২৪

ভাত খাওয়ার কতক্ষণ পর পানি পান করা উচিত?

ভাত খাওয়ার কতক্ষণ পর পানি পান করা উচিত?
ফাইল ছবি

সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পানের কোনো বিকল্প নেই। শরীরের জন্য পানি একটি অপরিহার্য উপাদান। ভাত খাওয়ার পর পানি পান ঠিক নয়, এ রকম একটি কথা চালু আছে। আবার অনেকের মতে, ভাত খাওয়ার সময় একটু পানি পান করাই যায়। এতে কোনো ক্ষতি নেই। আসলে কোনটি সঠিক? তবে এ পানি খাওয়াই শারীরিক সমস্যার সৃষ্টি করতে পারে যদি পানি খাওয়ার সঠিক নিয়ম না জানেন। অনেকের মনেই একটা প্রশ্ন আছে যে খাবার খাওয়ার মাঝে পানি খাওয়া ভালো নাকি খাবার খাওয়ার পর। পর হলেও কতক্ষণ পর তাও জানতে চান অনেকে।

এ বিষয়ে পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেন, ভারী খাবার খাওয়ার ২০ থেকে ২৫ মিনিট পর পানি পান করা ভালো। এতে হজম ঠিকমতো হয়। যাঁদের অ্যাসিডিটি বা গ্যাসের সমস্যা রয়েছে, এতে তাঁদের উপকার।

‘ভাত খাওয়ার পরপরই পানি পান ঠিক নয়, এটি বিজ্ঞানসম্মত মত। কারণ, যে খাবারই খাই না কেন, সেটি হজম হওয়ার জন্য পাকস্থলী থেকে গ্যাস্ট্রিক রস নিঃসৃত হয়। খাবার খাওয়ার পরপরই পানি পান করলে রসটি ভালোভাবে কাজ করতে পারে না। সে ক্ষেত্রে পুষ্টির ঘাটতি হয়।’ জানান পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান নিশাত শারমিন।

ভাতের সঙ্গে সবজি, মাছ, মুরগি ইত্যাদি খাওয়া হয়। খাওয়ার পরপরই পানি পান করলে এসব খাবারে যে ধরনের ফ্যাট সল্যুশন ভিটামিন থাকে, সেগুলো শরীর থেকে বের হয়ে যায় জানিয়ে পুষ্টিবিদ নিশাত শারমিন বলেন, এতে দীর্ঘ মেয়াদে ভিটামিন ও মিনারেলের ঘাটতি হতে পারে। অপর দিকে খাবার খাওয়ার পর প্যানক্রিয়াস থেকে তৈরি এমাইলেজ, লাইটেজ, প্রোটিয়েজ ইত্যাদি এনজাইম হজমে সাহায্য করে। ভাত খাওয়ার পরপরই পানি পান করলে এগুলো ভালোভাবে কাজ করে না।

ভাত খাওয়ার সময় গলায় আটকে গেলে তো একটু পানি পান করতেই হবে। পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেন, গলা শুকিয়ে গেলে, কাশিভাব হলে বা কোনো কারণে কষ্ট হলে খাবারের মাঝখানে হালকা পানি পান করতে হবে। তবে বেশি নয়। আর এমন সমস্যা না হলে খাবার খাওয়ার অনেকক্ষণ পর পানি পান করা ভালো।

জনপ্রিয়