রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

স্বাস্থ্য ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:২৯, ১২ আগস্ট ২০২৪

নানা রোগের প্রতিষেধক নিম ফুল

নানা রোগের প্রতিষেধক নিম ফুল

নিম ফুল খুবই উপকারী, এতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, এটি অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদানে সমৃদ্ধ। অ্যান্টিসেপটিক গুণ আছে যা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে। নিমফুলের শরবত পান করলে এটি রক্তকে পরিশুদ্ধ করে। এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে।

আজকাল অনেকে প্রায়ই হাইপার অ্যাসিডিটি, শরীরের জ্বালা, ত্বকে ফুসকুড়ি,ফোঁড়া, হিট স্ট্রোকের মতো সমস্যার সঙ্গে লড়াই করে। পেট ও চর্মজনিত রোগের জন্য নিম ফুলের নির্যাস-সহ বাজারে অনেক ওষুধ ও প্রতিকার পাওয়া যায়, কিন্তু সেগুলো ব্যয়বহুল এবং এর পার্শ্বপ্রতিক্রিয়াও বেশি।

আয়ুর্বেদ চিকিৎসকরা মনে করেন যে পিত্ত সমস্যায়  আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এই সমস্যাগুলো বেশি দেখা যায়। আপনি যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এই ব্যাধিগুলো থেকে মুক্তি পেতে চান তবে আপনি তাজা নিম ফুল এবং তাজা সবুজ পাতা ব্যবহার করতে পারেন। সবচেয়ে বড় কথা এই চিকিৎসার জন্য আপনাকে টাকা খরচ করতে হবে না।

নিম ফুল পেট ও চর্মরোগের প্রতিষেধক

১. চুলকানি থেকে আরাম পাবেন: গরমে চুলকানির সমস্যা বাড়ে, তা মোকাবেলায় কার্যকরী এই প্রতিকার। নিমের ফুল ও পাতায় অ্যান্টিসেপটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি-ইচিং, নিরাময়, শীতল করার বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি উপকারী।

২. পেটের কৃমি ও অ্যাসিড ধ্বংস হবে: গরমে পাকস্থলী ও অন্ত্র সংক্রান্ত সমস্যাও বেড়ে যায়। বিশেষ করে পেটের কৃমি ও পেটে অ্যাসিড তৈরির সমস্যা বেশি দেখা যায়। নিম ফুল এবং পাতা তিক্ত স্বাদের কারণে এই ব্যাধিগুলি দূর করে।

৩. রক্ত পরিষ্কার হয়, লিভার শক্তিশালী হয়: চিকিৎসকরা বলেছেন, নিমের ফুল ও পাতায় রক্ত পরিশোধন ও লিভারের কার্যকারিতা বৃদ্ধির ক্ষমতা রয়েছে। রক্ত পরিষ্কার করে চর্মরোগ এড়াতে আপনার এই প্রতিকারটি ব্যবহার করা উচিত।

৪. ম্যালেরিয়া জ্বরের সেরাপ্রতিকার: ম্যালেরিয়া ও জ্বরের ঝুঁকিও এই মৌসুমে সবচেয়ে বেশি। এটি মোকাবেলা করতে, আপনার নিম ফুলের রস পান করা উচিত। চিকিৎসকদের  মতে, এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

পেটের রোগের জন্য নিম ফুলে ব্যবহার

চিকিৎসকরা  বলছেন, এ মরশুমে  গাছে নতুন পাতা ও ফুল আসছে। নিম গাছে সবুজ পাতা ও সাদা ফুল ফুটেছে। ফুল বা  পাতার তাজা রস বের করে ৫-১০ মিলি পরিমাণে সকালে খালি পেটে খান এবং তারপর আধা ঘণ্টা কিছু খাবেন না।

চর্মরোগের জন্য নিম ফুলের ব্যবহার

গরমে ফোঁড়া, ফুসকুড়ি, ব্রণ বা চুলকানির সমস্যা থাকলে ফুল ও পাতা পিষে পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগান,উপকার পাবেন। নিম পাতা পানিতে  সিদ্ধ করে গোসল করলে চুলকানি বা যেকোনো চর্মরোগে উপকার পাওয়া যায়।

এই নিবন্ধটি শুধু সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের  সঙ্গে পরামর্শ করুন।