রাঙামাটি । শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১

নিউজ ডেষ্ক:-

প্রকাশিত: ১৩:০১, ২৪ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩০ নভেম্বর ১৯৯৯

তেলে ভাজা চিকেন বান

তেলে ভাজা চিকেন বান

তেলে ভাজা চিকেন বান খুবই মজাদার খাবার। বাচ্চাদের টিফিন থেকে শুরু করে অতিথি আপ্যায়নে এ বানের জুড়ি নাই। তেলে ভাজা বানের বাইরের রুটি যেমন নরম তেমনি ভেতরটাও পুরে ভরা থাকে। চাইলে আপনি বানাতে পারেন মজাদার এই খাবারটি, প্রণালী জেনে নিন-

উপকরণ: মুরগীর মাংস ৬ থেকে ৭ টুকরো, আদা বাটা আধা চা চামচ, রসুন বাতা আধা চা চামচ, লবণ স্বাদ মতো, বাটার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, লিকুইড দুধ ১ কাপ, গোল মরিচের গুঁড়ো আধা চা চামচ, সয়া সস আধা চা চামচ, কাঁচা মরিচ ৩ থেকে ৪ টি, ধনিয়া পাতা কুচি ৩ টেবিল চামচ ও তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমেই চিকেন বানের পুর তৈরি করে নিতে হবে। একটা প্যান এ পর্যাপ্ত পরিমাণে পানি নিয়ে হাড়সহ ছয় থেকে সাত টুকরো মুরগীর মাংস নিতে হবে। আপনি চাইলে হাড় ছাড়াও নিতে পারেন। লবণ স্বাদ মতো ও এক চা চামচ পরিমাণ আদা ও রসুন বাটা দিয়ে দিতে হবে। এগুলো নেড়ে চেড়ে মিশিয়ে দিয়ে সেদ্ধ করে নিতে হবে। মাংস সেদ্ধ হলে নামিয়ে নিতে হবে। এরপর হাড় ছাড়িয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে নিতে হবে। এবার পুর রান্না করার জন্য এক টেবিল চামচ বাটার নিতে হবে। এখানে আপনি চাইলে সয়াবিন তেলও নিতে পারেন। এর সঙ্গে এক টেবিল চামচ ময়দা নিয়ে বাটারের সঙ্গে ভেজে নিতে হবে। প্রথমে হোয়াইট সস তৈরি করে নিতে হবে তারপর চিকেনের পুর তৈরি করে নিতে হবে। এরপর পেয়াজ কুঁচি দিতে হবে তিন টেবিল চামচ। পেঁয়াজ নরম হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার হাড় ছাড়া মুরগীর মাংস ও এক কাপ পরিমাণ লিকুইড দুধ দিয়ে দিতে হবে। আধা চা চামচ গোল মরিচের গুঁড়ো ও আধা চা চামচ সয়া সস দিয়ে দিতে পারেন। কাঁচা মরিচ ও লবণ দিয়ে দিতে হবে। চুলার আঁচ মিডিয়ামে রেখে কিছু সময় পর পর নেড়ে চেড়ে রান্না করতে হবে।

বেশ কিছু সময় পর চিকেনের পুরে একটা আঠালো ভাব চলে আসবে। তখন তিন টেবিল চামচের মতো ধনিয়া পাতা কুঁচি দিয়ে নেড়ে আরো এক থেকে দুই মিনিট জ্বাল দিতে হবে। পুর একটু আঠালো থাকতেই নামিয়ে নিতে হবে। নাহলে ঠাণ্ডা হলে আরও একটু ঘন হয়ে যাবে। এবার ময়দা দিয়ে একটা দো বানিয়ে নিতে হবে। দো থেকে অল্প অল্প করে নিয়ে রুটি বেলে নিতে হবে। রুটি এমনভাবে বেলতে হবে যেন চারপাশ পাতলা ও মাঝখান মোটা থাকে। এবার মাঝ বরাবর বানানো পুর দিয়ে দিতে হবে। তারপর রুটি চারপাশ থেকে টেনে টেনে পুর দিয়ে ফেকে রাখুন। এভাবে একটা গোল বলের মতো সবগুলো বানিয়ে নিতে হবে।

বলগুলো বানানো হলে একটা পাতলা সুতি কাপড় দিয়ে প্রায় ২০ মিনিটের মতো ঢেকে রাখতে হবে। এতে বলগুলো অনেক ফুলে যাবে। তারপর এগুলো ভেজে নিতে হবে। এবার একটি প্যানে তেল মিডিয়াম গরম করে নিতে হবে। আস্তে আস্তে করে বলগুলো তেলের মধ্যে দিয়ে ভেজে নিতে হবে। এরপর উলটে পালটে সোনালী করে ভেজে নিতে হবে। ভাজা হলে তুলে একটা কিচেন টিস্যুর উপর রেখে দিতে হবে। যাতে অতিরিক্ত তেল শুষে নেয়। এভাবে খুব সহজেই বাসায় মজাদার চিকেন বান তৈরি করে নিতে পারেন।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়