রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:৪৯, ৩ সেপ্টেম্বর ২০২৩

ডিমের মালাইকারি, দেখুন সহজ রেসিপি

ডিমের মালাইকারি, দেখুন সহজ রেসিপি
ফাইল ছবি

ডিম দিয়ে সহজ যেকোনো সুস্বাদু পদ তৈরি করা যায়। ডিম সেদ্ধ থেকে শুরু করে ভাজি, তরকারি, ডেজার্টসহ অনেক ধরনের পদ তৈরি করা যায় ডিম দিয়ে।

তেমনই এক সুস্বাদু পদ হলো ডিমের মালাইকারি। একবার খেলেই মুখে স্বাদ লেগে থাকবে সব সময়। আর তাই আজ রইলো ডিমের মালাইকারির সহজ রেসিপি-

উপকরণ

১. ডিম ৬টি
২. টকদই ২ টেবিল চামচ
৩. পেঁয়াজ কুচি আধা কাপ
৪. টোমেটো কুচি আধা কাপ
৫. কাজু বাদাম ২০ গ্রাম
৬. চারমগজ ১০ গ্রাম
৭. রসুন বাটা ৩ টেবিল চামচ
৮. আদা বাটা ১ টেবিল চামচ
৯. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
১০. শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
১১. ধনে গুঁড়া আধ টেবিল চামচ
১২. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
১৩. নারকেলের দুধ আধা কাপ
১৪. লবণ স্বাদ অনুযায়ী
১৫. চিনি স্বাদ অনুযায়ী ও
১৬. সরিষার তেল পরিমাণমতো।

প্রণালী

> প্রথমে ডিমগুলো সেদ্ধ করে নিন। তারপর একটি পাত্রে টকদই, লবণ, মরিচের গুঁড়া আর সামান্য সাদা তেল দিয়ে আধা ঘণ্টা মেখে রাখুন ডিম সেদ্ধগুলোকে। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলো হালকা ভেজে তুলে রাখুন।

> এবার ওই কড়াইয়ে আরো খানিকটা তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, কাজুবাদাম, চারমগজ দিয়ে ভালো করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

> এবার অন্য একটি কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে এলে বেটে রাখা মিশ্রণ যোগ করুন। আর একটু কষিয়ে নিন।

> এরপর নারকেলের দুধ যোগ করুন, ভালো করে মিশিয়ে নিয়ে ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন। ঝোল মাখা মাখা হয়ে এলে উপর থেকে গরম মসলা গুঁড়া ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন।

জনপ্রিয়