রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১২:২৭, ৩০ জুলাই ২০২৪

খাওয়ার পর যেসব কাজ করা উচিত নয়

খাওয়ার পর যেসব কাজ করা উচিত নয়

শরীরকে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার গ্রহণের বিকল্প নেই। তাই অনেকেই এখন খাবার গ্রহণ করেন নির্দিষ্ট নিয়ম মেনে। খাবার খাওয়ার পর আমরা অনেক সময় কিছু কাজ করে থাকি, যা আমাদের মারাত্মক ক্ষতি করতে পারে।

এমন অনেক কাজ রয়েছে, যেগুলো অন্য সময়ে করলে উপকার হয় অথচ খাওয়ার পর পর করলে তা ক্ষতি করে। এটি হয়ে থাকে কারণ, আমরা যা খাই তার প্রভাব আমাদের শরীরে পড়ে। আমাদের স্বাস্থ্যের উন্নতি করতে এবং শরীরের কার্যক্রমকে সচল রাখতে খাবারের গুরুত্ব অনেক। তবে অবশ্যই তা খেতে হবে নিয়ম মেনে। ভুল নিয়মে খাবার খেলে তা শরীরের আরও ক্ষতি করে।

খাবার খাওয়ার পরে এমন কিছু কাজ অজান্তেই হয়ে যায়, যেগুলো আসলে শরীরের পক্ষে ক্ষতিকর। জেনে নিন সেসব কাজগুলো সম্পর্কে-

১. অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভালো নয়। বিশেষ করে যাদের অম্বলের সমস্যা আছে, তাদের নাস্তা খাওয়া পর পর ফল খাওয়া জরুরি।

২. খাওয়ার পর এক গ্লাস পানি না খেলে ঠিক তৃপ্তি হয় না? অনেকেরই আবার খেতে খেতে পানি খাওয়ার অভ্যাস। এই দুই অভ্যাসই আপনার জন্য ক্ষতিকারক। অন্ততপক্ষে খাওয়ার এক ঘণ্টা পর পানি খাবেন। তাহলে হজম প্রক্রিয়া দ্রুত হবে।

৩. খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার পর কখনই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

৪. খাবার খাওয়ার পর পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পর পরই গোসল করলে হজমের সমস্যা হয়।

৫. খুব বেশি খাওয়া হয়ে গিয়েছে বলে, হঠাৎ করে শরীরচর্চা করতে শুরু করে দিলে হিতে বিপরীত হবে। খাওয়ার পর হালকা হাঁটাহাঁটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।