রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৮:২৯, ৭ জুলাই ২০২৪

রাঙামাটিতে ৯ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব

রাঙামাটিতে ৯ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে আজ। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে রাঙ্গামাটিতে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব সূচনা করা হয়। আজ রাঙ্গামাটি গৌর নিতা আশ্রমে দুপুর ২ টা ৩০ মিনিটে এবং দুপুর ৩ টায় রাধা রাসবিহারী ধামে ইসখরে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তণ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার।

এ সময় বাংলাদেশ পূজা উদাযাপন পরিষদ রাঙ্গামাটির সভাপতি অমলেন্দু হাওলাদার, সাধারণ সম্পাদক ও রাঙ্গামাটি জেলা পরিসদ সদস্য বিপুল ত্রিপুরা, রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক সদস্য ত্রিদিব কান্তি দাশ, পূজা উদযাপন পরিষদ রাঙ্গামাটির সহ-সভাপতি স্বপন কান্তি মহাজন, শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের সভাপতি আশীষ কুমার দে সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রথযাত্রা উপলক্ষে রাঙ্গামাটির গৌরনিতাই আশ্রম ও রাধা রাসবিহারী ধাম মন্দিরে আজ সকাল থেকে পুজা অর্চনা ও ধর্মীয় সংগীত, আলোচনার মধ্যে দিয়ে সনাতনীরা উৎসব পালন করবে। বিকাল ৩ টায় বলরাম  জগন্নাথ, ও শুভদ্রাকে রথে চড়িয়ে মাসির বাড়ী নিয়ে যাওয়া হয়।

রাঙ্গামাটির সনাতনীরা গৌর নিতাই আশ্রম মন্দির থেকে রথ নিয়ে রাঙ্গামাটির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে এসে রথযাত্রার প্রথম দিনের সমাপ্তি ঘটে। অপরদিকে আসামবস্তী রাধা রাস বিহারী ধাম থেকে রত দিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বনরূপা উত্তরা ব্যাংক সংলগ্ন ইসকন মন্দিরে এসে শেষ হয়।

এই দুই মন্দিরে বলরাম, জগন্নাথ ও বোন শুভদ্রা আগামী ৯ দিন থাকবেন আগামী ১৫ জুলাই বিকাল ৩টায় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা

জনপ্রিয়