রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:০০, ১১ জুলাই ২০২৪

তৃণমূল থেকে কেন্দ্র : নতুন কমিটি নিয়ে তারেকের ওপর ক্ষিপ্ত সবাই

তৃণমূল থেকে কেন্দ্র : নতুন কমিটি নিয়ে তারেকের ওপর ক্ষিপ্ত সবাই

অতীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলে যতটা কর্মচাঞ্চল্য ছিল বর্তমানে তেমনটি দেখা যাচ্ছে না। এখন দলের নিয়ন্ত্রণ ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে থাকায় অনেকটাই নিষ্প্রাণ হয়ে পড়েছে দলটি। তার নানা সিদ্ধান্ত নিয়ে দলে রয়েছে আলোচনা-সমালোচনা।

দলে ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন না করার ফলে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিসহ কেন্দ্রীয় কমিটির বেশ কিছু পদ শূন্য হয়ে পড়ে ছিল বহুদিন। এখন দলটির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে রদবদলের নামেও করছেন কমিটি বাণিজ্য। যা দেখে যারপরনাই বিরক্ত বিএনপির তৃনমূল থেকে কেন্দ্র।

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ চার মহানগরে নতুন কমিটি ঘোষণা করেছে বিএনপি। আহ্বায়ক কমিটিতে আমানউল্লাহ আমান, আবদুস সালামসহ দলের প্রভাবশালী বেশ কয়েকজন নেতা বাদ পড়েছেন। তাদের জায়গায় স্থান পেয়েছেন টাকাওয়ালা নেতারা। দলটির নেতারাই বলাবলি করছেন, বিএনপিতে পদ পাওয়ার একমাত্র যোগ্যতা অর্থবিত্ত। যা আবারও প্রমাণ হলো।

নাম প্রকাশ না করার শর্তে জাতীয় স্থায়ী কমিটির এক নেতা বলেন, দলে তারেক রহমান একক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে গিয়ে মূলত অভিজ্ঞ নেতৃত্বকে কোণঠাসা করে ফেলেছেন। যা বিএনপির জন্য মোটেও শুভ নয়। বিগত ১৭ বছর যাবৎ দল পুনর্গঠনের চেষ্টা চলছে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায়। তার নির্দেশনা নিয়ে দলের অভ্যন্তরে রয়েছে নানা অসন্তোষ। দলের মহাসচিব ও সিনিয়র যুগ্ম-মহাসচিবের মধ্যে যে রাজনৈতিক দূরত্ব তার জন্যও ভারপ্রাপ্ত চেয়ারম্যানই দায়ী। এখন মির্জা ফখরুল খানিকটা দূরে সরে যাওয়ায় আমির খসরু আর রিজভী সাহেবের সঙ্গেও নতুন দ্বন্দ্ব বাধিয়েছেন তিনি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নেতাকর্মীদের মূল্যায়ন না করার ফলে দলের স্তরে স্তরে ঘাটতি তৈরি হয়েছে। ত্যাগী নেতাদের যখন মূল্যায়ন করা হয় না, তখন নতুন নেতা তৈরি হয় না। এতে সংগঠনগুলো দুর্বল হয়, ক্ষতিগ্রস্ত হয়। ফলে আন্দোলন বা মুভমেন্ট করতে গেলে সেটা আর সম্ভব হয় না। রাজনীতি হলো- ফুটবল ক্রিকেটের মতো, অনুশীলন করতে হয়। বিএনপিতে সেটা নেই। আছে শুধু টাকা কমিশন।

জনপ্রিয়