রাঙামাটি । রোববার, ১৫ সেপ্টেম্বর ২০২৪ , ৩০ ভাদ্র ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৫:৪৩, ১৯ আগস্ট ২০২৪

অবিরাম বৃষ্টিতে রাঙামাটিতে পাহাড় ধ্বসের শঙ্কা

অবিরাম বৃষ্টিতে রাঙামাটিতে পাহাড় ধ্বসের শঙ্কা

টানা কয়েকদিন চলছে মাঝারী হতে ভারী বৃষ্টিপাত। আর একটানা বৃষ্টিপাতের কারণে পাহাড়ের মাটি নরম হয়ে যাওয়ায় পাহাড় ধ্বসের আশংকায় রয়েছে পাহাড়ের নীচে বসবাসরত মানুষরা।

গত মঙ্গলবার দিবাগত রাত থেকে থেমে থেমে বৃষ্টিপাত শুরু হলেও আজ সোমবার পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এতে করে যে কোনো সময় ভারি বৃষ্টিপাত হলে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

অন্যদিকে, বৃষ্টির পরিস্থিতি পর্যবেক্ষণ করছে রাঙামাটি জেলা প্রশাসন। তাই টানা বৃষ্টিপাত হলে ঝুঁকিতে বসবাস করা লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরে পাহাড় ধসের ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত রয়েছে ৩১টি পয়েন্ট। যার মধ্যে শিমুলতলী, রূপনগর, যুব উন্নয়ন, মনোঘর এলাকা অন্যতম। এইসব এলাকায় জনবসতি কমার পরিবর্তে প্রতিবছর নতুন নতুন জনবসতি সৃষ্টি হচ্ছে। এতে বেড়ে যাচ্ছে ঝুঁকি।

রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান জানান, বৃষ্টির প্রভাব ও এর তীব্রতা আমরা পর্যবেক্ষণ করছি। বৃষ্টি যদি বেড়ে যায় তখন আমরা মাইকিং করবো এবং ঝুঁকিতে বসবাস করা লোকজনকে নিরাপদ আশ্রয়ে বা আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করবো।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, পাহাড় ধসে সম্ভাব্য ক্ষতি মোকাবিলায় রাঙ্গামাটি পৌর এলাকায় ২৯টি এবং জেলার ১০ উপজেলায় ৩২২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি সদরসহ প্রতিটি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিস, পুলিশ, আনসার, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংগঠনকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

উল্লেখ্য, রাঙামাটিতে ২০১৭ সালের ১৩ জুন পাহাড় ধসে ১২০ জন, ২০১৮ সালে ১১ জনের মৃত্যু হয়েছে।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ