রাঙামাটি । রোববার, ১৫ সেপ্টেম্বর ২০২৪ , ৩০ ভাদ্র ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৪:১৪, ৩১ আগস্ট ২০২৪

৩৫ বছরেও কাপ্তাইয়ের নারানগিরি খালের সাঁকোটি সংস্কার করা হয়নি, জনদুর্ভোগ চরমে

৩৫ বছরেও কাপ্তাইয়ের নারানগিরি খালের সাঁকোটি সংস্কার করা হয়নি, জনদুর্ভোগ চরমে
রাইখালী নারানগিরি একমাত্র বাঁশের শাঁকোটি পাহাড়ি ঢলে ভেঙ্গে যায়।

কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের নারানগিরি খালের উপর নির্মিত বাঁশের সাঁকোটি দীর্ঘ ৩৫ বছরেও সংস্কার করা হয়নি। পাহাড়ী ঢলে একাধিকবার ভেঙ্গে গেলে স্থানীয়ারা অস্থায়ীভাবে মেরামত করে কোন মতে চলাচল করলেও স্থায়ী ভাবে কোন সমাধান হচ্ছে না। গত ১৭ আগস্ট পাহাড়ি ঢলে সর্বশেষ এলাকার একমাত্র বাঁশের সাঁকোটি কর্ণফুলী নদী গর্বে বিলীন হয়ে যায়। এতে বসবাসকারী শতাধিক পরিবারের লোকজন, স্কুল, কলেজ পড়ুয়া শিক্ষার্থী, রোগী ও গর্ভবতী মহিলাদের দুর্ভোগ চরমে পৌঁচেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিভিন্ন সময়ে পাহাড়ী ঢলে ভেঙ্গে নেওয়ার পর গ্রামবাসীরা নিজ অর্থায়নে ৪ বার সাঁকোটি মেরামত করে চলাচলের উপযোগী করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সাঁকোটি স্থায়ী ভাবে সংস্কার করার জন্য একাধিকবার প্রতিশ্রুতি দেয়া হলেও তা সংস্কার করা হয়নি। বাঁশের সাঁকোটি ভেঙ্গে যাওয়ায় বহু শিক্ষার্থী স্কুল, কলেজে যাওয়া বন্ধ করে দিয়েছে বলে এলাকার অভিভাকরা জানিয়েছে।

স্থানীয় বাসিন্দা মো. রাশেদ আহমেদ, এস,এম বজলুর রহমান ও মো. মানিক জানান- আর কত কষ্ট করব। কাপ্তাই উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকৌশলীকে  একাধিকবার এ বিষয়ে বলা হলে তারা প্রতিবারই সংস্কার করার প্রতিশ্রুতি দেয়। কিন্ত দীর্ঘ ৩০-৩৫ বছরেও তা বাস্তবায়ন হয়নি। আমরা গ্রামবাসী নিজ অর্থায়নে এই সাঁকোটি ৪ বার সংস্কার করেছি। এবং চারবারই ভেঙ্গে গেছে। সর্বশেষ গত ১৭ আগস্ট ২০২৪ তারিখ পাহাড়ি ঢলে সাঁকোটি কর্ণফুলী নদীতে বিলীন হয়ে যায়। ফলে এলাকার শত শত লোক, স্কুল কলেজ, মাদরাসা, শিশু নিকেতনের শিক্ষার্থী, অসুস্থ, বয়স্ক লোকজন ও গর্ভবতী মহিলাদের যাতায়াতে সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে। গ্রামবাসী কাপ্তাই উপজেলা প্রশাসনের নিকট এটি দ্রুত সংস্কারের দাবি জানায়।

রাইখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য শৈবল সরকার জানান, একাধিকবার এই সাঁকোটিকে ব্রীজ হিসেবে নির্মিত করার কথা বললেও দীর্ঘ বছরেও তা সংস্কার করা হয়নি। গত ২ সপ্তাহ আগে পাহাড়ি ঢলে সাঁকোটি নর্দী গর্ভে বিলীন হওয়ায় হাজারো মানুষজন কষ্ট পাচ্ছে। উপজেলা প্রশাসন ও উপজেলা ইঞ্জিনিয়ার সাঁকোটি সংস্কার করার প্রতিশ্রুতি দিলেও তা আজও বাস্তবায়ন হয়নি। এটি দ্রুত সংস্কার করার জন্য তিনি প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ