রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৯:১৭, ৪ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৯:২০, ৪ সেপ্টেম্বর ২০২৪

৩ দিনে কাপ্তাই উপকেন্দ্রে ৫৫ মেট্রিক টন মাছ আহরণ!

রাজস্ব আয় ১০ লাখ টাকা

৩ দিনে কাপ্তাই উপকেন্দ্রে ৫৫ মেট্রিক টন মাছ আহরণ!
কাপ্তাই মৎস্য উপকেন্দ্রে আহরিত মাছ। ছবি:- আলোকিত রাঙ্গামাটি

মৎস্য উন্নয়ন কর্পোরেশন কাপ্তাই উপকেন্দ্রে তিনদিনে প্রায় ৫৫ মেট্রিকটন মাছ আহরণ করা হয়েছে। ফলে সরকারের প্রায় ১০ লক্ষ টাকা রাজস্ব আয় হয়েছে। বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই মৎস্য আহরণ উপকেন্দ্রের কেন্দ্র প্রধান মোঃ জসীম উদ্দিন জানান, দীর্ঘ ৪ মাস পর গত ১ সেপ্টেম্বর থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণ ও বিপনন কার্যক্রম শুরু হয়েছে।

এতে প্রথমদিনে কাপ্তাই উপকেন্দ্রে ১৪ টন, দ্বিতীয়দিনে ২০টন এবং তৃতীয় দিন ২১ মেঃ টন মৎস্য আহরিত হয়েছে। এছাড়া বুধবার (৪ সেপ্টেম্বর) চতুর্থদিনেও প্রায় ২০ মেঃ টনের অধিক মৎস্য আহরণ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান। 

তিনি বলেন, বহুদিন পর কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হওয়ায় জেলেদের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। প্রথমদিনে মাছ আহরণ একটু কম হলেও ২য় দিন থেকে পুরোদমে চলছে মৎস্য আহরণ কার্যক্রম। দিন যতই যাবে মৎস্য আহরণ আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সে সাথে বিগত তিন দিনে কাপ্তাই উপকেন্দ্র থেকে সরকারের প্রায় ১০ লক্ষ টাকা রাজস্ব আয় হয়েছে বলে নিশ্চিত করেন এই কর্মকর্তা।

 বুধবার(৪ সেপ্টেম্বর) কাপ্তাই মৎস্য বিপনন উপকেন্দ্রে দেখা যায়, কাপ্তাই হ্রদে মাছ ধরা শেষে ট্রলারে করে ড্রামে ড্রামে মাছ নিয়ে আসছে জেলেরা। চলছে দর কষাকষি। বিভিন্ন প্রক্রিয়া শেষে আহরিত এসব মাছ দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছাতে ব্যস্ত সময় পার করছে ব্যবসায়ীরা।

হ্রদে কেমন মাছ পাওয়া যাচ্ছে এমন প্রশ্নে জেলে ওমর আলী, সবীর দাশ, মোঃ শফি উল্যা সহ কয়েকজন জানায়, অন্যান্য বছরের তুলনায় এবার কাপ্তাই হ্রদের আইড় মাছের আহরণ ও আকার বেড়েছে। তবে কেচকি ও চাপিলা মাছ বেশি পাওয়া যাচ্ছে। বিগত বছরের চেয়ে এবার কাপ্তাই হ্রদে পানি অনেক বেশি। ফলে জেলেরা হ্রদের যেসব জায়গায় জাল ফেলে মাছ শিকার থাকে সেখানে ওই পরিমাণ মাছ পাওয়া যাচ্ছে না। বৃষ্টিপাত ও পাহাড়ী ঢলের কারণে হ্রদের পানি ঘোলা হওয়ায় মাছ পর্যাপ্ত খাবার না পেয়ে সমশ অনুযায়ী বড় হতে পারেনি। অনেকের আশা, কিছুদিন পর কাপ্তাই হ্রদে পানি পরিষ্কার হলে মাছ আরও বেশি পাওয়া যাবে।

এবিষয়ে কাপ্তাই মৎস্য ব্যবসায়ী সমিতির নেতারা জানান, বর্তমানে কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হওয়ায় জেলেদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। আশা করা হচ্ছে, মৎস্য আহরণের পরিমাণ বৃদ্ধি পেলে জেলে এবং ব্যবসায়ীরা সবাই লাভবান হবে।