রাঙামাটি । বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪ , ২ আশ্বিন ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৪:২৮, ১৪ সেপ্টেম্বর ২০২৪

নষ্ট করছে ক্ষেতের ফলমূল

কাপ্তাইয়ে বানরের উৎপাতে অতিষ্ঠ এলাকাবাসী

কাপ্তাইয়ে বানরের উৎপাতে অতিষ্ঠ এলাকাবাসী
কাপ্তাই শিল্প এলাকায় বানর লোকলয়ে এসে গাছে কলা খাচ্ছে।

কাপ্তাইয়ের বিভিন্ন স্থানে লোকালয়ে বনের বন্য বানরের উৎপাতে অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকাবাসী। বানরের দল সাবাড় করছে ক্ষেতের ফলমূল, শাকসবজিসহ ঘরের রান্না করা খাবার। এদের তাড়াতে গিয়ে উল্টো তাড়া খাচ্ছে মানুষ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বনে খাদ্য সংকটের কারণে শত'শত বানর দলবেঁধে লোকালয়ে আসে খাদ্যের সন্ধানে। লোকলয়ে এসে তারা মানুষের সৃজিত পেঁপে, পেয়ারা, কলাসহ বিভিন্ন ধরনের ফল খেয়ে সাবাড় করার পাশাপাশি নষ্ট করে ফেলছে। কোন ধরনের শাকসবজি, ফলমূল এদের হাত থেকে রক্ষা করা যাচ্ছে না। কাপ্তাইয়ের নৌ-বাহিনী এলাকা, ফেরেস্ট এলাকা, শিল্প এলাকা, জাকির হোসেন স্'মিল এলাকা, বিউবো এলাকা, ফায়ার সার্ভিস এলাকা, সুইডিশ, লগগেইট এলাকাসহ সর্বত্র দলবদ্ধ ভাবে এরা বিরাজ করছে। এদের তাড়াতে গিয়ে উল্টো তাড়া খেয়ে আহত হওয়ার ঘটনাও ঘটেছে।

কাপ্তাই শিল্প এলাকায় বসবাসরত জনৈক মহিলা জানায়, তার ঘরে ডুকে রান্না করা খাবার নিয়ে গেছে বানরের দল। ঘরের মধ্যে ঢুকে তার নাতীর উপর আক্রমণ করে। এতে তার ৫ বছর বয়সি নাতি আহত হয়।

নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ মো. জাহাঙ্গীর আলম জানান, বানরের যন্ত্রণায় প্রতিষ্ঠানে কোন সিসি ক্যামেরা রাখা যাচ্ছে না। এরা সিসি ক্যামেরার তার ছিড়ে ফেলছে। এনিয়ে কয়েবার মেরামত করেও লাভ হচ্ছে না।

সুইডেন পলিটেকনিকে কর্মরত স্টাফ সাইফুল আলম জানান, বানরের উৎপাতে কোন কাপড় বাহিরে শুকাতে দিতে পারছি না। বাইরে কাপড় শুকাতে দিলে সেগুলি নিয়ে যাচ্ছে। বানরের যন্ত্রণায় আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। এর ঘরের চালে লাফালাফি করে টিন নষ্ট করে ফেলছে।

বন বিভাগে কর্মরত আবু মুছা জানায়, আমার যত কলা গাছ বা অন্যান্য ফসল ছিল সব খেয়ে সাবাড় করে দিয়েছে।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা এএসএম মহিউদ্দিন চৌধুরী জানান, বনের মধ্যে খাদ্য সংকটের কারণে বানরগুলো লোকালয়ে হানা দিচ্ছে। এদের আবাসস্থল মানুষের দ্বারা ধ্বংস করার ফলে এরা লোকালয়ে এসে তান্ডব চালাচ্ছে। তথাপি এরা হল বন্যপ্রাণী আমাদের দেশের সম্পাদ। বন্যপ্রাণী আইনে এদের মারা অপরাধ।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ