রাঙামাটি । বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৩ আশ্বিন ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১০:৪৬, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১০:৪৭, ১৬ সেপ্টেম্বর ২০২৪

যতদূর চোখ যায় সবুজ আর সবুজ

কাপ্তাইয়ে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা

কাপ্তাইয়ে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা
কাপ্তাইয়ের চিৎমরম মুসলিম পাড়ায় মাঠ জুড়ে আমন ধানের ক্ষেত।

কাপ্তাই উপজেলার বিভিন্ন স্থানে ফসলের মাঠ জুড়ে রয়েছে আমন ধানের ক্ষেত। ফসলি মাঠের যতদুর চোখ যায়, শুধু সবুজ আর সবুজ। এই ফসল দেখে স্থানীয় কৃষকদের মনে দোলা দিচ্ছে  অন্যরকম এক আনন্দধারা। সে সাথে ধানের প্রতিটি পাতায় দুলছে কৃষকের স্বপ্ন। চলতি বছর আমন মৌসুমের শুরুতে বৃষ্টিপাত কম হলেও এখন সময়মতো বৃষ্টিপাত হওয়ায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় উপজেলার প্রতিটি ইউনিয়নে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানায় কৃষি বিভাগ। ইতিমধ্যে প্রতিটি ফসলি জমিতে ধানের চারা সবুজ রং ধারণ করে পরিপক্ক হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে আমন ধানের চারা সোনালী রং ধারণ করে তার চিরচেনা রূপে ফিরবে।

কাপ্তাই উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার ৫টি ইউনিয়নে প্রায় ১২০০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ করা হয়েছে। এরমধ্যে ব্রি-ধান ৭৫, ৮৭, ৯০,৯১,৯৩,৯৪,৯৫ এবং বিনা ধান-১৭ এর আবাদ হয়েছে। এছাড়া উপজেলার সমতল ভূমির পাশাপাশি পাহাড়ী অঞ্চলেও আমনের ভাল চাষ হয়েছে। এসব ধানের জাত গুলো সাধারনত ভাল ফলন হয়ে থাকে। তাই এবারও কাপ্তাই উপজেলার স্থানীয় কৃষক এবং কৃষিবিভাগের সদস্যরা আশা করছেন আমনের বাম্পার ফলন হবে।

সম্প্রতি কাপ্তাই উপজেলার স্থানীয় কৃষক মোঃ সামশুজ্জামান, পুলচিং মারমা, নিপুন দাশের আলাপকালে তারা জানায়, বর্তমানে ফসলের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা। বিশেষ করে ফসলের যত্ন নেওয়ার জন্য এখনই গুরুত্বপূর্ণ সময়। তাই তারা ফসল পরিচর্যায় দিনরাত পরিশ্রম করে যাচ্ছে। কৃষকরা এখন ফসলের পরিচর্যার পাশাপাশি নিয়মিত পোকা মাকড়ের আক্রমন থেকে ধানের চারা রক্ষায় কাজ করছে। সে সাথে নিয়মিত জমিতে পরিমিত পরিমাণে পানি জমা রাখার চেষ্টা করছেন তারা। তবে আবহাওয়া পরিস্থিতি যদি খারাপ হয় তবে তাদের অনেক ক্ষতির আশংকা করছেন তারা। বিশেষ করে টানা বৃষ্টিতে বন্যা বা জলাবদ্ধতা কিংবা পাহাড় ধসের ঝুঁকি মোকাবেলা করা গেলে ধানের ভাল ফলন হবে বলে তারা আশা করছেন। বর্তমানে দ্রুত গতিতে আমনের চারা বেড়ে উঠছে বলে তারা জানায়।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা কৃষি অফিসার মোঃ ইমরান আহমেদ জানান, প্রতিবছরই কাপ্তাই উপজেলায় আমনের ভাল ফলন হয়ে থাকে। তাই আমরা এবারও আশা রাখছি আমনের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমনের পরিচর্যা ও কৃষকদের বিভিন্ন দিক-নির্দেশনা দিতে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। কাপ্তাই উপজেলার সমতল থেকে দুর্গম সব অঞ্চলেই কৃষি বিভাগ কর্তৃক কৃষকদের সেবা দেওয়া হচ্ছে। তাই স্থানীয় কৃষকদের মাঝেও স্বস্তি ফিরে এসেছে। আমরা আশা করছি, এবারও কাপ্তাইয়ের কৃষকরা আমনের ভাল বাম্পার ফলন পেয়ে লাভবান হবে।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ