রাঙামাটি । মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ , ৬ কার্তিক ১৪৩১

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১৮:১৭, ২৩ সেপ্টেম্বর ২০২৪

পাহাড়ে অবরোধের শেষ দিন, সাজেকে এখনও আটকা ১৪০০

পাহাড়ে অবরোধের শেষ দিন, সাজেকে এখনও আটকা ১৪০০

পার্বত্য দুই জেলায় সহিংস ঘটনার প্রতিবাদে ডাকা ৭২ ঘণ্টার সড়ক অবরোধের শেষ দিন আজ। তবে খাগড়াছড়ি ও রাঙ্গামাটির পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক ও শান্ত হয়ে এসেছে। কিন্তু গত দুই দিনের মতোই দূরপাল্লা ও আভ্যন্তরীণ সব সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। অবশ্য অবরোধকে কেন্দ্র করে এখনও জেলার কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিকে খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সাম্প্রতিক ঘটনার জেরে জেলার শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের যেতে দেখা যায়নি। অবরোধের কারণে সাজেকে আটকে পড়া পর্যটকদের এখনও ফিরিয়ে আনা সম্ভব হয়নি। সেখানে এক হাজার ৪০০ পর্যটক আটকে আছেন।

অপরদিকে, মো. মামুন নামে যে যুবককে হত্যার ঘটনায় খাগড়াছড়ি সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। সদর থানার অফিসার ইনচার্জ আব্দুল বাতেন মৃধা জানান, হত্যার শিকার মো. মামুনের স্ত্রী মুক্তা আক্তার বাদি হয়ে এই মামলা দায়ের করেন।

মামলার এজাহারে নাম থাকা তিন আসামির সবাই বাঙালি। তাদের মধ্যে দুই জন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। অবশ্য অজ্ঞাত আরও ১০/১২ জন পাহাড়ি ও বাঙালিকেও আসামি করা হয়েছে।

গত ১৮ আগস্ট ভোরে জেলা সদরের শালবন এলাকার বাসিন্দা মো. মামুনকে চুরির অভিযোগ এনে পিটিয়ে আহত করা হয়। পরে তিনি হাসপাতালে মারা যান। সেই ঘটনার জেরে খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সহিংসতায় চার জন নিহত ও বহু লোক আহত হন। এই ঘটনার প্রতিবাদে ঢাকায় বিক্ষুব্ধ  ছাত্র জনতার সমাবেশ থেকে এই অবরোধের ডাক দেওয়া হয়। আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ অবরোধ কর্মসূচির প্রতি সমর্থন জানায়।

জনপ্রিয়