রাঙামাটি । শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১

নিজস্ব প্রতিবেদন

প্রকাশিত: ১৯:৪৯, ২ অক্টোবর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ও আহতদের সরকারী সুবিধার দাবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ও আহতদের সরকারী সুবিধার দাবি


বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে জুলাই আগস্টে নিহত আহতদের জাতীয় বীর ঘোষণা এবং নিহতদের সরকারি বিভিন্ন সুবিধা প্রদান ও আহতদের সুচিকিৎসা নিশ্চিতের দাবি জানিয়েছে দেশের তারুণ সমাজের সংগঠন জুলাই থার্টি সিক্স।


বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হতাহতদের অবস্থা পর্যবেক্ষণ করতে এসে মঙ্গলবার রাঙ্গামাটিতে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত এক  মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এই  দাবি জানান সংগঠনের নেতৃবৃন্দ।


জুলাই থার্টি সিক্স এর আহ্বায়ক নাজির শাহীন, সদস্য সচিব নাওয়িদ হোসেন, সদস্য অবসরপ্রাপ্ত মেজর আলাউদ্দিন, মোঃ ফিরোজ আহম্মদ, স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ ও  গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


আয়োজকরা জানান, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৫৮১ জন। আহতদের সংখ্যা অগনিত । এদের অনেকেই  কেউ চোখ হারিয়েছেন, কেউ পঙ্গুত্ব বরণ করেছেন। তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।


জুলাই থার্টি  সিক্স (জুলাই ৩৬) এর দাবী,   ছাত্র-জনতা জীবন দিয়ে যারা দ্বিতীয় স্বাধীনতা এনে দিলো, তাদের  বীরের মর্যাদা প্রদান করা হোক ।  বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হতাহতদের সরকারি বিভিন্ন সুবিধা প্রদান ও আহতদের সুচিকিৎসা নিশ্চিত করা হোক ।  


জুলাই থার্টি সিক্স এর আহবায়ক   আলী নাজির শাহিন বলেন, ছাত্র জনতার আন্দোলনে কেউ চোখ হারিয়েছেন, কেউ পঙ্গুত্ব বরণ করেছেন। তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। দেশটা তো আমাদেরই।  


তিনি বলেন,  এত ছাত্র-জনতা জীবন দিয়ে যারা  এই দ্বিতীয় স্বাধীনতা এনে দিলো, তাদের যেনো বীরের মর্যাদা প্রদান করা হয় অর্থাৎ তাদের বীর ঘোষণা করা হোক সেই জন্যে হাইকোর্টে রিট করা হয়েছে । এরপর তাদের কেনো জাতীয় বীর ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সেই সঙ্গে সব আহত ও গ্রেপ্তারকৃতদের কেন মুক্তিযোদ্ধা ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয় সেই রুলে।


আমাদের শহীদ পরিবার ও আহতদের কি অবস্থা,আর কি ধরণের সহযোগীতা লাগবে তা  দেখার জন্য কাজ শুরু করেছে জুলাই থার্টি সিক্স।  রাঙ্গামাটি থেকেই শুরুটা হলো বলে তিনি জানান।

 

 

জনপ্রিয়