রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ১২:৩১, ২৭ জুন ২০২৪

গুগল ম্যাপসে লোকেশন পিনে যেভাবে এলো— ‘এখানে পুলিশ গাড়ি ধরে!’

গুগল ম্যাপসে লোকেশন পিনে যেভাবে এলো— ‘এখানে পুলিশ গাড়ি ধরে!’

গুগল ম্যাপসে লোকাল গাইডরা পয়েন্ট যুক্ত করতে ও লেভেল বাড়াতে বিভিন্ন কন্টেন্ট যুক্ত করে থাকে। এর মধ্যে স্থানের নাম, বাসা-বাড়ি বা প্রতিষ্ঠানের নাম, ছবি, রাস্তা— এগুলো যুক্ত করে থাকে। আবার এগুলো এডিটও করা যায়। তবে যে কেউ স্থানের নাম যুক্ত করলে বা এডিট করলে সেটি গুগল সঙ্গে সঙ্গে দেখায় না। যতক্ষণ না অন্য কেউ সেটি অ্যাপ্রুভ না করে। এই সুযোগ নিয়ে বিভিন্ন সিগনালে বা মোড়ে ‘পুলিশ এখানে গাড়ি ধরে’ পিন যুক্ত করা হয়েছে!

গুগল ম্যাপসে এ ধরনের নাম রয়েছে যেসব স্থানে-

রাজধানী ঢাকার মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নিচে গুগল ম্যাপসে একটি জায়গার নাম দেওয়া হয়েছে ‘এইখানে পুলিশ ধরে’। কী ধরে? সেটা আবার কাপ্তান বাজারের পাশের একটি জায়গার নামে বলে দেওয়া হয়েছে, ‘এইখানে পুলিশ গাড়ি ধরে!’

শুধু মগবাজার আর কাপ্তান বাজার নয়, যশোরের চৌগাছায়, কুষ্টিয়ায়, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, ফরিদপুর, টাঙ্গাইল, ঈশ্বরদীসহ দেশের বিভিন্ন স্থানের গুগল ম্যাপসে এই জাতীয় লোকেশন পিন যুক্ত করা হয়েছে।

এক স্থানে লেখা হয়েছে, ‘বাইকার ভাইয়েরা সাবধান, এখানে পুলিশ গাড়ি ধরে!’ আরেক জায়গায় যুক্ত করা হয়েছে, ‘এখানে পুলিশ গাড়ি ধরে, হেলমেট ছাড়া যাইস না।’ আবার কখন ধরে সেটাও লেখা আছে কোথাও কোথাও! ফরিদপুরের ধলার মোড়ের পাশের একটি জায়গার নাম দেওয়া হয়েছে ‘এখানে পুলিশ ধরে সকালে।’

খোঁজ করে জানা যায়, গুগল ম্যাপসের লোকেশনে ‘এখানে পুলিশ গাড়ি ধরে’ পিনটি বাংলাদেশের চেয়ে ভারতের পশ্চিমবঙ্গে এগিয়ে। ওখানকার বিভিন্ন এলাকার অলিতে-গলিতে কিংবা কিছু দূর পরপরই এই পিন যুক্ত করা হয়েছে।

গুগল ম্যাপস হলো একটি ওয়েব ম্যাপিং প্ল্যাটফর্ম। এটি থেকে গন্তব্যে যাওয়ার দিকনির্দেশনা দেখে নেওয়া যায়। পাশাপাশি কোন রাস্তা দিয়ে দ্রুত যাওয়া যাবে তা–ও জানা যায়। 

এটি স্যাটেলাইট চিত্র, এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার মানচিত্র, রাস্তার ৩৬০ ডিগ্রি ইন্টারেক্টিভ প্যানোরামিক ভিউ, রিয়েল-টাইম ট্রাফিক পরিস্থিতি এবং পায়ে হেঁটে, গাড়িতে, বাইকে, বিমান ভ্রমণের রুট দেখিয়ে থাকে। ফলে অপরিচিত কোনো এলাকায় যাওয়ার জন্য বা ঠিকানা খুঁজতে গুগল ম্যাপস ব্যবহার করে থাকেন অনেকেই। 

ঢাকার গুগল ম্যাপসের এইট লেভেলের লোকাল গাইড মাহমুদ খান গণমাধ্যমকে বলেন, ম্যাপে আমরা মূলত রিভিউ ও ছবি যোগ করে থাকি। মাঝে মধ্যে সড়কও। ভুলভাল নাম চোখের সামনে আসলেই এডিট করে দিই। এক শ্রেণির বাইকাররা দুষ্টুমি করেই হোক বা সতর্কতার জন্যই হোক রাস্তার নামগুলো এভাবে পিন করে ঠিক করছেন না।

জনপ্রিয়