রাঙামাটি । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

বিজ্ঞান ডেস্ক-

প্রকাশিত: ১২:২১, ১৯ আগস্ট ২০২৪

আজ দেশের আকাশে দেখা মিলবে ‘রহস্যময়ী’ ব্লু মুন

আজ দেশের আকাশে দেখা মিলবে ‘রহস্যময়ী’ ব্লু মুন

মহাকাশ নিয়ে যারা আগ্রহী, তাদের জন্য আজকে রাতটি ‘বিশেষ’। আজই বাংলাদেশ ও ভারতের আকাশে দেখা যাবে সুপার ব্লু মুন। আবহাওয়া ভালো থাকলে বিরল মুহূর্তের সাক্ষী হতে পারেন আপনিও।

ব্লু মুনের বিরলতা এবং অনন্য দৃশ্যের কারণে জেন জি-দের মধ্যে এটি খুব প্রিয়। ২০২৪ সালের ব্লু মুন দেখা যাবে আজ ১৯ আগস্ট, রোজ সোমবার। সাধারণত আমরা প্রতি মাসে একটি পূর্ণিমা দেখতে পাই, কিন্তু কখনো কখনো একই মাসে দুটি পূর্ণিমা ঘটে থাকে। মাসের এই দ্বিতীয় পূর্ণিমাটিই হচ্ছে ব্লু মুন।

এটি চন্দ্রচক্রের প্রায় ২৯.৫ দিনের দৈর্ঘ্যের কারণে উদ্ভূত হয়, যার ফলে কখনো কখনো একই মাসে দেখতে পাওয়া যায় দুটি পূর্ণিমা। এছাড়া একটি ঋতুতে তৃতীয় পূর্ণিমা হয়, যেখানে স্বাভাবিক তিনটির পরিবর্তে চারটি পূর্ণিমা হলে হয় ব্লু মুন। এই পূর্ণিমার নাম নীল চাঁদ হলেও এই দিনের চাঁদ দেখতে নীল রঙের হয় না।

সোমবার চাঁদ তার পূর্ণ পর্যায়ে পৌঁছাবে আনুমানিক রাত ০২:২৫ মিনিট কিংবা এর পরবর্তী আধা ঘণ্টার মধ্যে। এই সময় সূর্য এবং চাঁদ থাকবে পৃথিবীর বিপরীত দিকে। স্থানীয় আবহাওয়া এবং দৃশ্যমানতার উপর নির্ভর করে তার পূর্ণ মহিমায় দেখতে পাওয়া যাবে নীল চাঁদ।

সারা বিশ্বে ব্লু মুন দৃশ্যমান হলেও স্থানীয় আবহাওয়া এবং আলো দূষণের মাত্রা দ্বারা দেখার অভিজ্ঞতা প্রভাবিত হয়। আলো দূষণ কমানোর জন্য শহরের আলো থেকে দূরে কোথাও গিয়ে দেখতে হবে। নীল চাঁদ খালি চোখে দেখতে পাওয়া গেলেও ভালো অভিজ্ঞতার জন্য দুরবিন বা টেলিস্কোপ ব্যবহার করা যেতে পারে।