রাঙামাটি । রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

ব্রেকিং

বাঘাইছড়িতে নদীতে গোসল করতে নেমে কিশোরী নিখোঁজরাঙামাটিতে “শহীদি মার্চ” অনুষ্ঠিতহারানো ২৫ মোবাইল উদ্ধার করে মালিকদের ফিরিয়ে দিল পুলিশপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান রিপন চাকমাকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার সাড় ৩ ফুট খোলা হলো জলকপাটের গেইট১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুচাহিদা মতো চাদাঁ না দেওয়ায় আঞ্চলিক দলের বাঁধার মুখে কাপ্তাইয়ে জেলেদের মাছ ধরা বন্ধ, সরকার রাজস্ব হারাচ্ছেকাপ্তাই হ্রদে পানি আরও বৃদ্ধি, এবার ২ ফুট খোলা হলো জলকপাটের গেইটনিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামছেন জেলেরাকাপ্তাই হ্রদে ডুবে যুবকের মৃত্যু, মরদেহ উদ্ধারকাপ্তাইয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগখাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন্যায় ক্ষতি ৫০ কোটি টাকালংগদুতে পানিতে ডুবে শিশুর মৃত্যুরাঙামাটি পৌর এলাকা ও নানিয়ারচরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ডুবে আছে সড়ক-ঘরবাড়িরাঙামাটিতে সেনা রিজিয়নের উদ্যোগে বিশেষ মানবিক সহায়তা প্রদানরাঙামাটিতে বৈষম্য ও সন্ত্রাস বিরোধী মহাসমাবেশ ছাত্র পরিষদেরপানির প্রবল চাপ সামলাতে এবার ২ ফুট খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের জলকপাট

খেলা ডেস্ক-

প্রকাশিত: ১৩:২০, ১৪ জুলাই ২০২৪

কোপা আমেরিকা: আর্জেন্টিনা ৯-১ কলম্বিয়া

কোপা আমেরিকা: আর্জেন্টিনা ৯-১ কলম্বিয়া

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দলটির সামনে এখন টানা দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি। অন্যদিকে দীর্ঘ ২৩ বছর পর দ্বিতীয়বারের মতো কোপার শিরোপা ছুঁয়ে দেখার সুযোগ কলম্বিয়ার সামনে।

লাতিন আমেরিকার শক্তিশালী এ দুই দলের মহারণ দেখার অপেক্ষায় গোটা ফুটবল বিশ্ব। সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় মায়ামির হার্ড রক স্টেডিয়ামে কোপার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও কলম্বিয়া।

শক্তির বিচারে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এগিয়ে থাকলেও সমসাময়িক পারফরম্যান্সে কলম্বিয়া মোটেও পিছিয়ে নেই। আর্জেন্টিনার মতো চলমান কোপায় তারাও অপরাজিত। এছাড়া শেষ ২৮ ম্যাচ কলম্বিয়ানদের হারাতে পারেনি কেউ।

সবশেষ ২০২২ কাতার বিশ্বকাপের পর আর হারেনি জেমস রদ্রিগেজের দল। অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ১০ ম্যাচে অপরাজিত। সবশেষ ২০২৩ সালে বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়ের কাছে হেরেছিল মেসিরা।

দু’দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য যোজন যোজন এগিয়ে আর্জেন্টিনা। কলম্বিয়া ও আর্জেন্টিনা মোট ৪৩বার একে অপরের মুখোমুখি হয়েছে। যেখানে আর্জেন্টিনা জিতেছে ২৬ ম্যাচে ও কলম্বিয়ার জয় নয় ম্যাচে। বাকি আটটি ম্যাচ ড্র হয়েছে।

আর্জেন্টিনা ও কলম্বিয়ার প্রথম সাক্ষাৎ হয় ১৯৪৫ সালে। সেটা আবার কোপা আমেরিকার মঞ্চে। সেই সময় টুর্নামেন্টটির নাম ছিল ‘দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ’। ওই আসরে একই গ্রুপে খেলে আর্জেন্টিনা-কলম্বিয়া।

চিলির সান্তিয়াগোতে নাসিওনাল জুলিও মার্টিনেজ প্রদানোস স্টেডিয়ামে ৬০ হাজার দর্শকের সামনে ম্যাচটিতে লম্বিয়াকে ৯-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। যা দলটির বিপক্ষে আলবিসেলেস্তেদের সবচেয়ে বড় জয়।

সেই আসরে ব্রাজিলকে হারিয়ে সপ্তমবারের মতো কোপার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধেই ৭ গোল করেন আর্জেন্টাইন ফুটবলাররা। ম্যাচের ৩ ও ৭ মিনিটে রেনে আলেজান্দ্রো পন্টোনি প্রথম দুইটি গোল করেন।

১৫ মিনিটে নরবার্তো ডোরোতেও মেন্ডেজ করেন তৃতীয় গোলটি। এর ৬ মিনিট পর ২১তম মিনিটে জুয়ান জোসে ফেরারো পা থেকে আসে চতুর্থ গোল। ২৭ মিনিটে রিনালদো ফিওরামন্টি মার্টিনো করেন পঞ্চম গোলটি।

৩৯তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের ষষ্ঠ গোলটি করেন নরবার্তো ডোরোতেও মেন্ডেজ। এরপর বিরতির আগে (৪১) ও পরে (৫০) জোড়া গোলের দেখা পান মারিও হেরিবার্তো বয়ে। যা ছিল আর্জেন্টিনার সপ্তম ও অষ্টম গোল।

ম্যাচের ৫২ মিনিটে একটি গোল পরিশোধ করার সুযোগ পায় কলম্বিয়া। দলটির হয়ে একমাত্র গোলটি করেন আর্তুরো মেন্ডোজা। ৮০ মিনিটের মাথায় জুয়ান হোসে ফেরারো ম্যাচের শেষ ও আর্জেন্টিনার নবম গোলটি করেন।

এরপর দুই দলের সাক্ষাৎ হয় ১৯৪৭ সালের কোপা আমেরিকায়। এবার আর্জেন্টিনা ৬-০ গোলে কলম্বিয়াকে হারায়। দুই দলের তৃতীয় সাক্ষাৎ হয় প্রায় ১০ বছর পর ১৯৫৭ সালের কোপা আমেরিকায়। ওই আসরেও রেকর্ড ৮-২ গোলে কলম্বিয়াকে হারায় আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনা-কলম্বিয়ার প্রথম ১০ সাক্ষাতে নয়টির মোট স্কোর ছিল ৪০-৯ গোলের ব্যবধান। আলবিসেলেস্তেদের বিপক্ষে কলম্বিয়ানদের প্রথম জয়টি আসে ১৯৮৪ সালের আগস্টে ১-০ ব্যবধানে।

১৯৯৪ এর বিশ্বকাপ বাছাইয়ের জন্য ১৯৯৩ সালের সেপ্টেম্বরে মুখোমুখি হয় দল দুইটি। আশ্চর্যজনকভাবে ম্যাচটিতে আর্জেন্টিনা হারে ৫-০ গোলে। যা আর্জেন্টিনার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বড় পরাজয়।

জনপ্রিয়